মানুষের বিকল্প রোবট কুকুর

বিবিধ

রোবট একটি যান্ত্রিক কিংবা কাল্পনিক, কৃত্রিম এজেন্ট। যুক্তরাষ্ট্রের বোস্টনের এক কোম্পানি একটি রোবট-কুকুর তৈরি করেছে। ফ্রান্সে সেটির উন্নয়নের কাজ চলছে। ভবিষ্যতে মানুষকে পাঠানো বিপজ্জনক এমন সব জায়গায় এই কুকুরকে পাঠানো হতে পারে।

ভবিষ্যতে মানুষের সেরা বন্ধু রোবট কুকুর। এই রোবট কুকুরের নাম স্কার আর দাম ৮০ হাজার ইউরো। মার্কিন কোম্পানি থেকে এটি কিনেছে ফ্রান্সের অন্যতম শীর্ষস্থানীয় এক ইঞ্জিনিয়ানিং স্কুল।

নঁশি শহরের এই স্কুলের প্রকৌশলীরা এখন স্কারের দক্ষতা বাড়ানোর কাজ করছেন। এটি সব ধরনের প্রতিকূল পরিবেশে নিরাপদে চলাচল করতে পারে। ভবিষ্যতে মানুষকে যেসব জায়গায় পাঠানো বিপজ্জনক মনে হবে, সেখানে স্কারকে পাঠানো হবে।

যেকোনো প্রতিকূল পরিবেশে কাজ করতে সবচেয়ে কার্যকরী চার পায়ের এই রোবট। হিউমানোয়েড রোবট দিয়েও কাজ চলে, কিন্তু সেগুলোর চলাফেরায় সমস্যা হয়।

ইতিমধ্যে ফ্রান্সের নিউক্লিয়ার ইন্ডাস্ট্রি স্কারকে কাজে লাগানোর পরিকল্পনা করছে। মাটির নিচে নিউক্লিয়ার বর্জ্য পুতে রাখার প্রকল্পে এই রোবট কুকুরকে কাজে লাগাতে চায় তারা। রোবট একটি যান্ত্রিক কিংবা কাল্পনিক, কৃত্রিম এজেন্ট। যে যন্ত্র নিজে নিজে মানুষের কাজে সাহায্য করে এবং নানাবিধ কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়, তাই রোবট।