মুমিনুলের সেঞ্চুরিতে লিড নিল বাংলাদেশ

খেলা বার্তা

অধিনায়ক মুমিনুল হকের সেঞ্চুরির ওপর ভর করে শ্রীলংকা -এ দলের ২৬৮ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ২৮৩ রান করেছে বাংলাদেশ ‘এ’। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ১৫ রানে এগিয়ে বাংলাদেশ। ব্যাট হাতে ১৯০ বলে ১১৭ রানের অনবদ্য ইনিংস খেলেন মুমিনুল হক।

হাম্বানটোটায় টস জিতে শনিবার প্রথমে ব্যাট করতে নামে শ্রীলংকা ‘এ’ দল। মিরাজ এবং পেসার এবাদত হোসেনের বোলিং নৈপুণ্যে প্রথম দিন শেষে ৭৪ ওভারে ৫ উইকেটে ২২৩ রান করেছিলো লংকানরা। মিরাজ ৩টি ও এবাদত ২টি উইকেট নিয়েছিলেন। দিন শেষে চরিথ আসালঙ্কা ১৭ ও লাহিরু উদারা ২ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিন বাকী ৫ উইকেটে মাত্র ৪৫ রান যোগ করতে পারে শ্রীলংকা। মিরাজের ঘূর্ণির সামনে অসহায় আত্মসমর্পণ করে স্বাগতিক ব্যাটসম্যানরা। ১৭ রান নিয়ে শুরু করে ৪৪ রানে থামেন আসালঙ্কা। আর উদারা ২০ রান করে ফিরেন। মিরাজ ৩৭ ওভার বল করে ৮৪ রানে ৭টি উইকেট নেন। এবাদত ২টি ও সালাউদ্দিন শাকিল ১টি উইকেট নেন।

শ্রীলংকাকে অলআউট করে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে ২২ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ ‘এ’ দল। জহিরুল ইসলাম ১ ও নাজমুল হোসেন শান্ত ৯ রান করে ফিরে গেলে ৬ ওভারের মধ্যে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। সেখান থেকে বাংলাদেশের হাল ধরেন আরেক ওপেনার সাদমান ইসলাম ও মুমিনুল। তৃতীয় উইকেটে ১৫৪ রান যোগ করেন তারা। সাদমান ৭৭ রানে থামলেও সেঞ্চুরির স্বাদ নিয়েছেন মুমিনুল।

শতকের পর নামের পাশে ১১৭ রান রেখে প্যাভিলিয়নে ফিরেন মুমিনুল। তার ১৯০ বলের ইনিংসে ১৫টি চার ও ১টি ছক্কা ছিলো। ১০৪ বল মোকাবেলা করে ৮টি চার ও ১টি ছক্কা মারেন সাদমান। পরের দিকে মোহাম্মদ মিথুন ২১ ও এনামুল হক বিজয় ৮ রান করেন। তবে দিন শেষে উইকেটরক্ষক নুরুল হাসান ৩৫ ও মিরাজ ৬ রান নিয়ে অপরাজিত আছেন। শ্রীলংকার মোহাম্মদ সিরাজ ৫৬ রানে ৩ উইকেট নেন।