অধিনায়ক হয়ে দেশ ছাড়ার আগে যে কথা বলে গেলেন তামিম

খেলা বার্তা

জাতীয় দলের বেশ কয়েকজন নিয়মিত ক্রিকেটার ছাড়াই শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ। যে কারণে দলে সুযোগ পেয়েছেন অনিয়মিত ক্রিকেটাররা। তবে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল মনে করেন, এই দলের ক্রিকেটারদের সুযোগটি দুই হাতে লুফে নিয়ে নিজেদের সামর্থ্য প্রমাণ করতে হবে।
ইনজুরির কারণে লঙ্কান সিরিজ থেকে ছিটকে পড়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এবং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তাদের দুইজনের বদলি হিসেবে দলের সঙ্গে যাচ্ছেন ফরহাদ রেজা এবং তাসকিন আহমেদ।২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজে শেষবারের মতো জাতীয় দলের ওয়ানডে জার্সিতে খেলেন তাসকিন। এরপর ইনজুরি এবং ফর্মহীনতায় দলের বাইরে ছিলেন তিনি। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ দলের সঙ্গে ছিলেন তাসকিন। কিন্তু একটি ম্যাচও খেলার সুযোগ হয়নি তাঁর।

আয়ারল্যান্ড সফরে দীর্ঘ আট বছর পর জাতীয় দলে ডাক পেয়েছিলেন ফরহাদ রেজা। কিন্তু একাদশে জায়গা হয়নি তাঁর। এবার আবারো শ্রীলঙ্কা সফরে ডাক পেয়েছেন এই পেস বোলিং অলরাউন্ডার।এদিকে ব্যক্তিগত কারণে এই সিরিজে নেই সাকিব আল হাসান এবং লিটন দাস। সাকিব যাবেন হজ পালন করতে, আর বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন লিটন। এই দুইজনের অনুপস্থিতিতে দলে জায়গা পেয়েছেন তাইজুল ইসলাম এবং এনামুল হক বিজয়।২০১৬ সালে আফগানিস্তানের বিপক্ষে শেষবার ওয়ানডে খেলেছিলেন তাইজুল। লম্বা বিরতির পর জাতীয় দলে ফিরছেন তিনি। প্রায় এক বছর পর বাংলাদেশ দলে ডাক পেয়েছেন ডানহাতি ব্যাটসম্যান বিজয়। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে জাতীয় দলের পোশাকে খেলেছিলেন তিনি।