শ্রীলঙ্কা সিরিজের দলে অন্তর্ভুক্ত করা হলো আরেক ক্রিকেটারকে

খেলা বার্তা

সবকিছু ঠিকভাবেই এগোচ্ছিল। মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক করেই শ্রীলঙ্কা সিরিজের জন্য দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু শেষ পর্যন্ত দলের সঙ্গে শ্রীলঙ্কা যাওয়া হয়নি মাশরাফির। চোটের কারণে শ্রীলঙ্কা সিরিজ থেকে ছিটকে যান জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক। তার পরিবর্তে শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন ওপেনার তামিম ইকবাল।এখানেই শেষ নয়। পিঠের চোটের কারণে লঙ্কানদের বিপক্ষে খেলা হচ্ছে না পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের। মাশরাফি-সাইফউদ্দিনের পরিবর্তে দলে অন্তর্ভুক্ত করা হয় তাসকিন আহমেদ ও ফরহাদ রেজাকে। এবার শ্রীলঙ্কা সিরিজের দলে অন্তর্ভুক্ত করা হলো আরেক ক্রিকেটারকে।

শ্রীলঙ্কা সিরিজের জন্য শুরুতে ১৪ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নিতে অনেক আগেই কলম্বো পৌঁছেছেন বাংলাদেশি ক্রিকেটাররা। কেবল তাই নয়, প্রস্তুতি ম্যাচ দিয়ে ইতোমধ্যেই শুরু হয়েছে শ্রীলঙ্কা সিরিজের আনুষ্ঠানিকতা।মঙ্গলবার কলম্বোর পি সারা ওভালে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড একাদশকে ৫ উইকেটে হারিয়ে নিজেদের প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিয়েছে বাংলাদেশ দল। কিন্তু লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি শুরু হওয়ার আগেই দলে অন্তর্ভুক্ত করা হয়েছে পেসার শফিউল ইসলামকে।শফিউলকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। দলের সঙ্গে যোগ দিতে বুধবার দুপুরে শ্রীলঙ্কার উদ্দেশে রওয়ানা হওয়ার কথা রয়েছে ডানহাতি এই পেসারের।

শ্রীলঙ্কার কন্ডিশন বিবেচনায় বোর্ডের কাছে একজন বাড়তি পেসার চেয়ে পাঠিয়েছে বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট। আর তাতেই কপাল খুলেছে শফিউলের। এমনটাই জানিয়েছেন প্রধান নির্বাচক।এ প্রসঙ্গে নান্নু বলেন, ‘টিম ম্যানেজমেন্ট আরও একজন পেসার চেয়েছে বলে শফিউলকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ওখানে নাকি অনেক গরম। হাতে বিকল্প খেলোয়াড় বেশি রাখতে চেয়েছে টিম ম্যানেজমেন্ট। আর আমরা দল দিয়েছি ১৪ জনের। বাড়তি আরেকজনের জায়গা তো খালি ছিলই।’
দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে আছেন শফিউল। জাতীয় দলের জার্সিতে সর্বশেষ খেলছেন ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজে। ২০১৬ সালের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২৯ বছর বয়সী শফিউল। এরপর বেশ কয়েকবার দলে ডাক পেলেও একাদশে জায়গা পাননি। এবার একাদশে জায়গা পেতে হলে তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের সঙ্গে লড়তে হবে তাকে।