এক সপ্তাহে ৬১ মিথ্যা বলে ট্রাম্পের রেকর্ড

রাজনীতি বার্তা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে ৬১টি মিথ্যা বলেছেন। ট্রাম্পের এক সপ্তাহের ভাষণ ও বার্তা বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। ট্রাম্প নিজেকে এবং নিজের কাজকে বড় করে তুলে ধরতে গিয়ে বেশিরভাগ মিথ্যাচার করেন বলে জানিয়েছে মার্কিন এই সংবাদমাধ্যম। এর আগে এক পরিসংখ্যানে বলা হয়েছিল, তিনি সপ্তাহে গড়ে ৫৬ বার মিথ্যাচার করেন।কয়েক দিন আগেই সিএনএন আরেক প্রতিবেদনে বলেছিল, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেদেশের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে দেয়া এক ভাষণেই ২০ বার মিথ্যাচার করেন।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিষয়াদিতে ট্রাম্পের মিথ্যাচার শনাক্ত করার জন্য ‘ফ্যাক্ট চেকার’ বা সত্য শনাক্তকরণ নামের একটি পেজ খুলেছে। সেখানে ট্রাম্পের মিথ্যাচার তুলে ধরে এ ব্যাপারে প্রকৃত সত্য তুলে ধরছে দৈনিকটি।ওয়াশিংটন পোস্ট মার্কিন প্রেসিডেন্টের প্রতিদিনের বক্তব্য বিশ্লেষণ করে বলেছে, ডোনাল্ড ট্রাম্প প্রতি ২৪ ঘণ্টায় গড়ে আটটি করে মিথ্যা কথা বলেন।মার্কিন প্রেসিডেন্টের মিথ্যাচার বিশ্লেষণ করে পর্যবেক্ষকরা বলছেন, আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের ব্যাপারে মারাত্মক উদ্বেগের কারণেই ট্রাম্প একের পর এক মিথ্যাচার করে যাচ্ছেন।

ট্রাম্পের উল্টাপাল্টা ও অপ্রাসঙ্গিক কথাবার্তা, মিথ্যাচার ও শিষ্টাচার বহির্ভূত বক্তব্যের কারণে অনেক মার্কিন রাজনীতিবিদ বলছেন, ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা রাখেন না। পার্সট্যুডে।