গুজব ঠেকাতে প্রাথমিক বিদ্যালয়ে নতুন উদ্যোগ

শিক্ষা বার্তা

দেশে চলমান ‘গুজব’ নিয়ে প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের সর্তক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থী ও অভিভাবকদের এ বিষয়ে সচেতন করতে বলা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, গুজব ছড়ানো একটি মারাত্মক অপরাধ। গুজব মুহূর্তেই পরিবার, সমাজ এবং রাষ্ট্রকে বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে। এ কারণে সকল প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের সর্তক থাকতে বলা হয়েছে। এ জন্য অভিভাবকদের সচেতন করতে ‘মা’ সমাবেশের আয়োজন করতে বলা হয়েছে।

সমাবেশে স্কুল ম্যানেজিং কমিটি (এসএমসি) সভাপতি, সদস্যবৃন্দ, গণ্যমান্য ব্যক্তি, অভিবাবক, মাসহ স্থানীয় নেতাকর্মীদের আমন্ত্রণ জানাতে বলা হয়েছে। সেখানে গুজব প্রতিরোধ ও নির্মূলে জনসচেতনতা সৃষ্টি করতে বলা হয়েছে।

পাশাপাশি বিভাগীয় উপ-পরিচালক তাদের নিজ নিজ ক্ষেত্রের সকল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের (ডিপিও) নির্দেশনা দেবেন। তারা যেন তাদের অধিক্ষেত্রের সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউইও) মাধ্যমে প্রধান শিক্ষকদের এ নির্দেশনা বাস্তবায়ন ও মনিটরিং করেন সে বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।