কে হচ্ছেন ভারতের কোচ, ফাঁস হয়ে গেল নাম

খেলা বার্তা

ভারতীয় ক্রিকেটে গত বেশ কিছুদিন ধরেই আলোচনা, কে হচ্ছেন কোহলিদের কোচ। বেশ কিছু নাম এই তালিকায় এসেছে। কিন্তু নতুন খবর, রবি শাস্ত্রীই নাকি আবার থাকতে চলেছেন ভারতীয় কোচের পদে। উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য অংশুমান গায়কোয়াড় জানিয়েছেন বর্তমান কোচকেই নাকি আবার রাখা হবে। ১৯৯৭ থেকে ১৯৯৯ দুই বছর ভারতীয় দলের কোচ ছিলেন গায়কোয়াড়। তিনি সরাসরি জানিয়ে দিয়েছেন, শাস্ত্রীকে সরানোর কোনো চিন্তাভাবনাই নেই। কারণ হিসেবে রবি শাস্ত্রীর পারফরম্যান্সকেই তুলে ধরছেন তিনি। তবে অন্য কোচিং স্টাফ পরিবর্তন হতে পারে।

বোর্ড সূত্রে খবর, ভারতীয় দলের অধিকাংশ ক্রিকেটারই কোচ রবি শাস্ত্রীর কাজে খুশি। এই কারণেই তিনিই প্রথম পছন্দ সবার। বোলিং কোচ ভরত অরুণও আবার আবেদন করেছেন। তবে ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের চাকরি হয়তো থাকছে না। গায়কোয়াড় এ ব্যাপাপরে বলেন, ‘পারফরম্যান্স বিচার হলে, রবি শাস্ত্রী যথেষ্ট ভালো কাজ করেছেন। রবি শাস্ত্রীর বিষয় বাদ দিলে অন্য কোচিং পজিশনে বাছাই করা হবে। এটা নির্ভর করছে, কে আবেদন করছেন এবং বিসিসিআইয়ের নিজস্ব যোগ্যতামান তাঁদের রয়েছে কি না, এই বিষয়ের উপরে।’কপিল দেবের উপদেষ্টা কমিটির সদস্য হলেন অংশুমান গায়াকোয়াড় ও শান্তা রঙ্গস্বামী। এই কমিটিই গত ডিসেম্বরে জাতীয় নারী দলের কোচের পদে ডব্লু ভি রামনকে বেছে নিয়েছে। যদিও তা নিয়ে বেশ বিতর্ক হয়েছিল। এদিকে ভারতের কোচ হতে বিশ্ব ক্রিকেটের একাধিক বড় বড় নাম আগ্রহী হয়েছেন। সেই তালিকায় মাইক হেসন থেকে মাহেলা জয়বর্ধনে কে নেই!

তবে রবি শাস্ত্রী কোচ হলেও নিজের সহকারীদের নিজে বাছাই করতে পারবেন না। সেই তালিকাও বেছে নেবে বোর্ডের অ্যাডভাইজরি কমিটি। ভারতের কোচ ও সহকারী পদের জন্য আবেদনপত্র জমা নেওয়া হবে ৩০ জুলাই পর্যন্ত। সেই ডেডলাইন পেরোনোর আগেই শাস্ত্রী যে প্রায় চূড়ান্ত তা বলার অপেক্ষা রাখে না।