ছেলেদের ক্রিকেটে প্রথম নারী থার্ড আম্পায়ার

খেলা বার্তা

ক্রিকেটের মোট চারজন আম্পায়ার। দুইজন দায়িত্ব পালন করেন মাঠে। দু’জন বাইরে। এর মধ্যে একজন থাকেন থার্ড বা টিভি আম্পায়ার। অন্যজন রিজার্ভ আম্পায়ার। এতদিন পুরুষদের ক্রিকেটে পুরুষ ম্যাচ অফিসিয়ালরা দায়িত্ব পালন করে গেছেন। কিন্তু এই প্রথম একজন নারী ছেলেদের ক্রিকেটে দায়িত্ব পালন করলেন থার্ড আম্পায়ার হিসেবে।

জ্যাকুলিন উইলিয়ামস। ওয়েস্ট ইন্ডিজের এই নারী আম্পায়ার এবার রীতিমত ইতিহাস গড়তে যাচ্ছেন আজ। পুরুষদের আন্তর্জাতিক ম্যাচে থার্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন জ্যাকুলিন।

আজ রাতেই (বাংলাদেশ সময় রাত ১১টা) সেন্ট জর্জে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ। ওই ম্যাচেই থার্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন জ্যাকুলিন উইলিয়ামস। ৪৩ বছর বয়সী এই নারী আম্পায়ার সিরিজের বাকি দুই ম্যাচেও একই দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

এক বিবৃতিতে জ্যাকুলিন উইলিয়ামস বলেন, ‘এটা আমার জন্য বিরল এক সম্মান। পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে একজন টিভি আম্পায়ার হিসেবে নিজের ক্যারিয়ারের দারুণ সম্ভাবনা দেখতে পাচ্ছি। এর আগেও পুরুষদের ম্যাচে থার্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছি। তবে এটা হচ্ছে আমার জন্য প্রথম আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করার সুযোগ এবং সেটা ওয়েস্ট ইন্ডিজের হয়ে।’

গত বছর ভারতের জিএস লক্ষ্মিকে দেখা গেছে আরব আমিরাতে আইসিসি ওয়ার্ল্ড লিগ-২ এ ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করতে। এর আগে গত বছর এপ্রিলে অস্ট্রেলিয়ার ক্ল্যারি পোলোস্যাক প্রথম নারী আম্পায়ার হিসেবে মাঠে দায়িত্ব পালন করেন, ক্রিকেট ওয়ার্ল্ড লিগ ডিভিশন-২ এ নামিবিয়া এবং ওমানের ম্যাচে।

নিউজিল্যান্ডের অবসর নেয়া আম্পায়ার ক্যাথি ক্রস সবার আগে নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ক্রিকেট ইতিহাসে।