১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ

শিক্ষা বার্তা

১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। চূড়ান্ত এই ফলে মোট ১১ হাজার ১৩০ জন উত্তীর্ণ হয়েছেন। এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার (১৫ জানুয়ারি) দুপুরে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় উত্তীর্ণদের এসএমএসের মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে। তাছাড়া ntrca.gov.bd ও ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে সন্ধ্যা ৬টা থেকে পাওয়া যাচ্ছে এই ফল।

আরও পড়ুন- শিক্ষক নিবন্ধন: ২ মাসে আসবে ২ পরীক্ষার ফল

এস এম আশফাক হুসেন বলেন, এ মাসের ২০ তারিখের মধ্যেই পঞ্চদশ নিবন্ধন পরীক্ষার ফল ঘোষণার কথা আমরা জানিয়েছিলাম। সে ডেডলাইন আমরা পূরণ করতে পেরেছি। পাঁচ দিন আগেই আজ ফল ঘোষণা করা হয়েছে। তবে আমরা শতভাগ ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করার চেষ্টা করেছি।

এনটিআরসিএ চেয়ারম্যান জানান, আগামী ফেব্রুয়ারিতেই ১৬তম নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আর এখন থেকে প্রতিবছর দুইটি করে নিবন্ধন পরীক্ষা নেওয়া হবে বলেও জানান তিনি। আশফাক হুসেন বলেন, আমাদের লক্ষ্য উচ্চ মাধ্যমিক পর্যায়ে ভালো শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া নিশ্চিত করা। আমরা আমাদের লক্ষ্য পূরণে সর্বোচ্চ সচেষ্ট।

১৫তম নিবন্ধন পরীক্ষায় তিনটি পর্যায়ে চূড়ান্তভাবে উত্তীর্ণ মোট প্রার্থীর সংখ্যা ১১ হাজার ১৩০ জন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ে ৬১১ জন, স্কুল পর্যায়ে ৯ হাজার ৬৩ জন এবং কলেজ পর্যায়ে এক হাজার ৪৫৬ জন প্রার্থী উত্তীর্ণ হন। এই পরীক্ষার সার্বিক পাসের হার ৮৩ দশমিক ৪০ শতাংশ। এই পরীক্ষায় স্কুল-২ পর্যায়ে ২২টি, স্কুল পর্যায়ে ২৫টি ও কলেজ পর্যায়ে ৫১টিসহ মোট ৯৮টি পরীক্ষা নেওয়া হয়।

এর আগে, গত বছরের ২৬ ও ২৭ জুলাই ১৫তম নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ১ লাখ ২১ হাজার ৬৬০ জন। এর ফল ঘোষণা করা হয় ২২ অক্টোবর। এতে উত্তীর্ণ হন ১৩ হাজার ৩৪৫ জন। উত্তীর্ণদের মধ্যে স্কুল-২ পর্যায়ের ৭৪১ জন, স্কুল পর্যায়ের ১০ হাজার ৫৭৯ জন ও কলেজ পর্যায়ের এক হাজার ৫৮১ জনসহ মোট ১২ হাজার ৯০১ জন মৌখিক পরীক্ষায় অংশ নেন। লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে।