যে অপরাধে নিষিদ্ধ হলেন ভারতীয় ওপেনার

খেলা বার্তা

ভারতের তরুণ টেস্ট ওপেনার পৃথ্বী শ’কে ১০৫ দিনের জন্য নিষিদ্ধ করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। টারবুটালিন নামক নিষিদ্ধ পদার্থ সেবন করায় তাঁকে এই শাস্তি দেয়া হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই।সাঈদ মুস্তাক আলী ট্রফি চলাকালে ক্রিকেটারদের ডোপ টেস্ট করে বিসিসিআই। ডোপ টেস্টে পৃথ্বী শ’র রিপোর্ট পজিটিভ এলে তাঁকে জেরা করে বোর্ড। সে সময় তরুণ এই ক্রিকেটার জানান, কাশি কমানোর জন্য টারবুটালিন ড্রাগ মিশ্রিত সিরাপ অতিরিক্ত গ্রহণ করেছিলেন তিনি।

ওয়ার্ল্ড এন্টি-ডোপিং এজেন্সির (ডব্লিওএডিএ) নিষিদ্ধ পদার্থের তালিকায় টারবুটালিন অন্যতম। বিসিসিআইয়ের মাদক বিরোধী আইনের ২.১ ধারা অনুযায়ী পৃথ্বী শ’কে শাস্তি দেয়া হয় এবং আগামী ১৫ নভেম্বর, ২০১৯ পর্যন্ত তাঁকে নিষিদ্ধ করা হয়।বিসিসিআই বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘টারবুটালিন, একটি নির্দিষ্ট পদার্থ। যা প্রতিযোগিতার মধ্যে এবং বাইরে সম্পূর্ণ নিষেধ। এটা ওয়ার্ল্ড এন্টি-ডোপিং এজেন্সির (ডব্লিওএডিএ) নিষিদ্ধ পদার্থের তালিকার মধ্যে একটি। অসাবধানতাবশত, কাশি কমানোর জন্য অতিরিক্ত সিরাপ নেয় সে (পৃথ্বী শ)।’

গত বছর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় পৃথ্বী শ’র। ভারতের হয়ে দুটি টেস্ট খেলেছেন তরুণ ডানহাতি এই ব্যাটসম্যান। অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডবুকে নাম লেখান তিনি।