বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষিঋণ মওকুফ করতে দাবি জানিয়েছেন: ন্যাপ

বিবিধ

বন্যায় ক্ষতিগ্রস্ত গরিব কৃষকদের কৃষিঋণ মওকুফ করতে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর প্রতি দাবি জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় এ দাবি জানান।নেতৃদ্বয় বলেন, ঋণখেলাপিদের অনেক ঋণ মওকুফ করা হয়েছে এবং হয়। অনেক সময় অনেক সুযোগ-সুবিধা তাদের দেয়া হয়ে থাকে। তাই আমি মাননীয় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানাব, এমনিতেই চলতি বছর কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায়নি অন্যদিকে অকাল বন্যায় কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই গরিব কৃষকদের কৃষিঋণ মওকুফ করুন।

তারা বলেন, কৃষিঋণ নিয়ে যেন কোনো কৃষককে এ বছর হয়রানি করা না হয়। এ দেশের বহু কৃষকের ঘাড়ে সার্টিফিকেট মামলা ঝুলছে। যারা হাজার হাজার কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে ফেরত দিচ্ছে না। তাদের বিরুদ্ধে মামলা হয় না, তারা গ্রেফতারও হয় না। অথচ গরিব কৃষক গ্রেফতার হয়।

ন্যাপ নেতৃদ্বয় আরও বলেন, দেশের সব সেক্টরে সীমাহীন লুটপাট দুর্নীতি চলছে। মূল দুর্নীতি পুকুরচুরি নয় সমুদ্রচুরি হচ্ছে। অর্থপাচারকারী ঋণখেলাপিদের ঋণ মওকুফ অপচেষ্টা চলছে। অথচ গরিব কৃষককে মামলায় ঝুলতে হচ্ছে। আমরা চাই সারাদেশে কৃষকদের বিরুদ্ধে যে সার্টিফিকেট মামল করা হয়েছে সেই মামলা প্রত্যাহার ও কৃষিঋণ মওকুফ করা হোক।