রাশিয়ায় রকেট বিস্ফোরণে ৫ জন নিহত

আন্তর্জাতিক

রাশিয়ার সুমেরু অঞ্চলের একটি নৌঘাঁটির পাশে রকেট বিস্ফোরিত হয়ে পাঁচজন নিহত এবং আরও তিনজন আহত হয়েছে। বৃহস্পতিবার দুর্ঘটনাটি ঘটেছে বলে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত নিউক্লিয়ার কোম্পানি রোসাটোমের বরাতে শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

রোসাটোম বিবৃতিতে জানিয়েছে, তরল চালিত একটি রকেট ইঞ্জিনে পরীক্ষা চালানোর সময় এ দুর্ঘটনা ঘটে। আহত তিনজন স্টাফ সদস্যের শরীর মারাত্মকভাবে পুড়ে গেছে। গুরতর আহত অবস্থায় তারা এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, রকেট বিস্ফোরণের ওই ঘটনায় দুইজন নিহত এবং ছয়জন আহত হয়েছে। নৌঘাঁটির নায়োনোস্কা অংশে এই দুর্ঘটনা ঘটে। রুশ গণমাধ্যমকে রাষ্ট্রায়ত্ত ওই কোম্পানিকে তাদের ইঞ্জিনিয়ারিং এবং টেকনিক্যাল টিম ‘আইসোটপ পাওয়ার সোর্স’ নিয়ে কাজ করছিল।

রুশ নৌবাহিনী যেসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করে তার প্রত্যেকেটির পরীক্ষা করা হয় নায়োনোস্কা নামক ওই অংশে। এসবের মধ্যে রয়েছে সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য ইন্টারন্যাশনাল ব্যালিস্টিক মিসাইল, ক্রুস মিসাইল এবং অ্যান্টি এয়ারক্রাফট মিসাইলস।নায়োনোস্কা থেকে ৪৭ কিলোমিটার পূর্বে অবস্থিত সেভারোডিভিন্সক কর্তৃপক্ষ বলছে, বিস্ফোরণের কিছুক্ষণের মধ্যেই বিচ্ছুরিত আগুনের কূণ্ডলী চারপাশে ছড়িয়ে পড়ে। যা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ছিল। প্রায় ৪০ মিনিট ধরে সেটি হতে থাকে। অবশ্য পরে সেটি স্বাভাবিকভাবেই ফিরে আসে।