শ্রদ্ধা-ভালোবাসায় সারাদেশে বঙ্গবন্ধুকে স্মরণ

বিবিধ

যথাযোগ্য মর্যাদায় এবং নানা আয়োজনের মধ্যদিয়ে সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল থেকে দেশের সব সরকারি-আধাসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত, কালোব্যাজ, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বরিশাল: নানা কর্মসূচির মধ্যদিয়ে বরিশালে পালিত হয়েছে হাজার বরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোকদিবস।সকালে অশ্বিনী কুমার হল চত্বর এবং নগরের সোহেল চত্বর, আওয়ামী লীগ দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর ও শহীদ আবদুর রব সেরনিয়াবাতসহ ১৫ আগস্টে শহীদদের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।অপরদিকে, বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় সরকা‌রি-বেস‌রকা‌রি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা। এরপর নগরের সোহেল চত্বরের দলীয় কার্যালয় থেকে জেলা ও মহানগর আওয়ামী লীগের আয়োজনে একটি শোক র‌্যালি বের করা হয়। সি‌টি মেয়র সা‌দিক আব্দুল্লাহ নেতৃত্বে র‌্যালিটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।দিবসটি উপলক্ষে সি‌টি করপোরেশন, জেলা প্রশাসনের আয়োজনে রক্তদান কর্মসূ‌চি, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা-সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শেরপুর: বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোকদিবস উপলক্ষে শেরপুরের নালিতাবাড়ীতে বঙ্গবন্ধু পরিষদের আয়োজনে সকালে শোক র্যালি বের করা হয়।বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যর্নিবাহী সাধারণ সম্পাদক ও নালিতাবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কৃষিবিদ বদিউজ্জামান বাদশার নেতৃত্বে র্যালিতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য সরকার গোলাম ফারুক, উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি হায়দার আলী, সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক, তাঁতী লীগের সভাপতি মুক্তিযুদ্ধা আব্দুস সালাম, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, সাধারণ ব্যবসায়ী সমিতির সভাপতি মুক্তিযুদ্ধা মোকছেদ আলী বেগ। এছাড়া অংশগ্রহণ করেন উপজেলা ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীরা।

বাগেরহাট: নানা কর্মসূচির মধ্যদিয়ে বাগেরহাটে জাতীয় শোকদিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে বাগেরহাটে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দেওয়া হয় ফুল। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, জেলা প্রশাসক (ডিসি) মামুনুর রশীদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেযারম্যান শেখ কামরুজ্জামান টুকু, বাগেরহাট পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, জেলা সিভিল সার্জন জিকেএম সামসুজ্জামান,বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী নাহিদউজ্জামান খান, সড়ক ও জনপথ বিভাগ (সওজ) নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ: যথাযোগ্য মর্যাদায় চাঁপাইনবাবগঞ্জে পালিত হয়েছে স্বাধীন বাংলার স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী।দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক (ডিসি) এজেডএম নুরুল হকের নেতৃত্বে শোক র‌্যালি, আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগীতার আয়োজন করা হয়।
ভোলা: জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে ভোলায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস পালিত হয়েছে।জেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মমিন টুলু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, ভোলা সদর উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেন, পৌরসভার মেয়র মনিরুজ্জামান মনির, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি দোস্ত মাহামুদ,সহ-সভাপতি হামিদুল হক বাহালুল মোল্লা, যুগ্ন-সম্পাদক জহিরুল ইসলাম নকীব, এনামুল হক আরজু, ভাইস চেয়ারম্যান ইউনুছ, জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম, ভোলা সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম প্রমুখ।

পাবনা: বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোকদিবস। জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি, বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে সকালে শোক র্যালি বের করা হয়। পরে জেলা শহরের স্বাধীনতা চত্বরে এক সমাবেশে মিলিত হয়।এসময় বক্তব্য রাখেন পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পাবনা-সিরাজগঞ্জ মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক (ডিসি) কবীর মাহমুদ, জেলা পুলিশ সুপার (এসপি) শেখ রফিকুল ইসলাম প্রমুখ। শেষে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
নাটোর: শোক র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ, জাতীয় ও কালো পতাকা উত্তোলন ও অর্ধনমিত, আলোচনা সভা, রক্তদান, ঋণ বিতরণ এবং বিশেষ মুনাজাতসহ নানা আয়োজনে নাটোরে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী শোকদিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের এর আয়োজন করে।
শোকদিবসে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে একটি শোক শোভাযাত্রা বের করা হয়।

নেত্রকোনা: যথাযোগ্য মর্যাদায় নেত্রকোনায় স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোকদিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে নেত্রকোনা বিচার বিভাগের আয়োজনে দুপুরে জেলা ও দায়রা জজ আবু মো. আমিমুল এহসানের সভাপতিত্বে আদালত প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এতে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট উম্মে সালমার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- নেত্রকোনার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাকসুদা খানম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ আফিয়া বেগম, রাজশাহীর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল আলম নিপু, নেত্রকোনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সিতাংশু বিকাশ আচার্য্য প্রমুখ।সভা পরিচালনা করেন ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ হারুন-অর-রশীদ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল ম্রং।এর আগে, সকালে জেলা ও দায়রা জজ আবু মো. আমিমুল এহসানের নেতৃত্ব আদালত প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এতে আদালতের বিভিন্ন পর্যায়ের বিচারক, জেলার আইনজীবী-সহকারী ও বিচার বিভাগীয় সহায়ক কর্মচারীরা অংশ নেন।

টাঙ্গাইল: বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবাষির্কী ও শোকদিবস উপলক্ষে টাঙ্গাইলে শোক র্যালি বের করা হয়।সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহীদ স্মৃতি পৌর উদ্যোন থেকে বের হওয়া র্যালিতে টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা প্রশাসক (ডিসি) শহীদুল ইসলাম ও জেলা পুলিশ সুপার (এসপি) সঞ্জিত কুমার রায়, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি ও শাহজাহান আনছারী অংশ নেন। শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম: বিনম্র শ্রদ্ধা ও নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোকদিবস পালিত হয়েছে।জেলা প্রশাসনের আয়োজনে ও বিভাগীয় কমিশনার আবদুল মান্নানের নেতৃত্বে সকালে চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে একটি র‌্যালি বের করা হয়।এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডের জেলা কমান্ডার মো. সাহাবউদ্দিন প্রমুখ।র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, আওয়ামী লীগ নেতা নঈম উদ্দিন চৌধুরী, নোমান আল মাহমুদ, শ্রমিক লীগ নেতা শফর আলী, আলতাফ হোসেন বাচ্চু, অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, জহুর আহমদ প্রমুখ।

খুলনা: খুলনার পথে পথে কালো পতাকা। বজ্রনির্ঘোষ কণ্ঠে সেই অবিস্মরণীয় ভাষণ, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। এর সঙ্গে দেশাত্মবোধক গান অবিরাম বেজেছে সারাদিন। শ্রদ্ধার ফুলে ফুলে তার প্রতিকৃতি ঢেকে দিয়েছেন অগণিত মানুষ।গভীর শোক, বিনম্র শ্রদ্ধা আর হৃদয় নিংড়ানো ভালোবাসায় খুলনায় স্বাধীন বাংলাদেশের স্থপতি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করা হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। জাতীয় শোকদিবস পালন, দোয়া এবং দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করে আওয়ামী লীগের অঙ্গসংগঠন।সকালে শোক র‌্যালি নগরের নিউ মার্কেট থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ বেতার খুলনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে শাহাদতবরণকারী তার পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনার বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, মুক্তিযোদ্ধাসহ সব বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী এবং সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা র‌্যালিতে অংশ নেন।
শোকদিবস উপলক্ষে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এছাড়াও বরিশাল, সিলেট, যশোর, রংপুর, ময়মনসিংহ, ফরিদপুর, জয়পুরহাট, মেহেরপুর, পটুয়াখালী, শেরপুরসহ দেশের সব বিভাগ ও জেলাজুড়ে শ্রদ্ধা-ভালোবাসায় সারাদেশে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোকদিবস পালিত হয়েছে।