৩ উইকেট হাতে নিয়ে ২২ রানে পিছিয়ে শ্রীলংকা

খেলা বার্তা

গল টেস্টে দ্বিতীয় দিন শেষে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ উইকেট হাতে নিয়ে ২২ রানে পিছিয়ে স্বাগতিক শ্রীলংকা। প্রথম ইনিংসে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ২২৭ রান তুলেছে লংকানরা।প্রথম দিন শেষে ৫ উইকেটে ২০৩ রান করেছিলো নিউজিল্যান্ড। অভিজ্ঞ রস টেইলর ৮৬ ও মিচেল স্যান্টনার ৮ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন দলের সংগ্রহটা শক্তপোক্ত করার লক্ষ্য ছিলো নিউজিল্যান্ডের। কিন্তু শ্রীলংকার ডান-হাতি পেসার সুরাঙ্গা লাকমলের পেস তোপে বাকী ৫ উইকেটে মাত্র ৪৬ রান যোগ করতে পারে কিউইরা। বাকী ৫ উইকেটের ৪টিই নিয়েছেন লাকমল।৮৬ রান নিয়ে শুরু করে ঐ স্কোরেই দিনের সপ্তম বলেই আউট হন টেইলর। এছাড়া স্যান্টনার ১৩, ট্রেন্ট বোল্ট ১৮ ও আজাজ প্যাটেল শুন্য রানে লাকমলের বলে আউট হন। ১৪ রান করে রান আউট হন টিম সাউদি। ফলে ২৪৯ রানে প্রথম ইনিংসে অলআউট হয় নিউজিল্যান্ড। শ্রীলংকার স্পিনার আকিলা ধনঞ্জয়া ৫টি ও লাকমল ৪টি উইকেট নেন।

মধ্যাহ্ন-বিরতির আগে নিউজিল্যান্ডকে গুটিয়ে দিয়ে ব্যাট হাতে নেমে ১১তম ওভারের শেষ বলে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। ১০ রান করে নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার প্যাটেলের বলে ফিরেন শ্রীলংকার বাঁ-হাতি ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে। আরেক ওপেনার ও অধিনায়ক দিমুথ করুনারতœকেও শিকার করেছেন প্যাটেল। ৩৯ রান করেন করুনারত্নে।৬৬ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর দলের হাল ধরেন কুশল মেন্ডিস ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তৃতীয় উইকেট জুটিতে ৭৭ রান পায় শ্রীলংকা। ৫৩ রান করা মেন্ডিসকে আউট করে নিউজিল্যান্ডকে ব্রেক-থ্রু এনে দেন প্যাটেল।

দলীয় ১৪৩ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে মেন্ডিসের বিদায়ে মিনি ধস নামে শ্রীলংকার ইনিংসে। ১৬১ রানে পৌঁছাতেই সপ্তম উইকেট হারিয়ে ফেলে তারা। এ সময় কুশল পেরেরা ১ রান করে বোল্টের, ডি সিলভা ৫-ম্যাথুজ ৫০ রান করে প্যাটেলের ও আকিলা ধনঞ্জয়া শুন্য রান করে উইলিয়াম সমারভিলের শিকার হন। ১৬১ রানে সাত ব্যাটসম্যানকে হারিয়ে দ্রুতই গুটিয়ে যাবার শংকায় পড়ে শ্রীলংকা।তাই আজই লিড নেয়ার স্বপ্ন দেখতে শুরু করে নিউজিল্যান্ড। কিন্তু সেটি হতে দেননি উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ও লাকমল। অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ৬৬ রান যোগ করে আজই দলকে অলআউট হওয়ার হাথ থেকে বাঁচান ডিকবেলা ও লাকমল। ডিকবেলা ৩৯ ও লাকমল ২৮ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের প্যাটেল ৭৬ রানে ৫ উইকেট নেন। ৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন প্যাটেল। ২০১৮ সালে নিজের অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের বিপক্ষে প্রথম পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছিলেন প্যাটেল।