আমাজন রক্ষায় উদ্যোগী জি-৭

আন্তর্জাতিক

জ্বলছে আমাজন। সোশ্যাল মিডিয়ায় সরব পরিবেশ-আন্দোলনকারীরা। এ অবস্থায় আমাজনের আগুন নেভাতে ২ কোটি ২০ লাখ ডলার অর্থসাহায্য ঘোষণা করেছে জি৭-এর সদস্য দেশগুলি। জি৭-এ জলবায়ু পরিবর্তন নিয়ে যে বিশেষ বৈঠকে আমাজন নিয়ে আলোচনা হয়েছে, সেখানে যোগ দেননি ট্রাম্প।

আমাজনের আগুন নেভাতে সাহায্যের জন্য এগিয়ে এসেছেন হলিউড অভিনেতা তথা পরিবেশ আন্দোলনকারী লিয়োনার্দো ডি ক্যাপ্রিয়ো। তার পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা ‘আর্থ অ্যালায়েন্স’-এর পক্ষ থেকে ৫০ লাখ ডলার সাহায্যের অঙ্গীকার করা হয়েছে।

ব্রাজিল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, লাগাতার পানি দিয়ে দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে যুদ্ধবিমানগুলি। তাদের দাবি, সাতটি প্রদেশে অভিযান নিয়ন্ত্রণ করছেন খোদ প্রেসিডেন্ট বোলসোনারো। যদিও রনডোনিয়া ছাড়া আর কোনও জায়গার খবরই জানানো হচ্ছে না। রনডোনিয়া প্রদেশের অবস্থাই সব চেয়ে খারাপ। সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাতে দেখা যাচ্ছে, অরণ্যের মাথায় ধোঁয়ার চাঁদোয়া। যুদ্ধবিমান থেকে হাজার হাজার লিটার পানি ফেলা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত কোনও ‘সুখবর’ মেলেনি।
পরিবেশ সংস্থা ‘গ্রিনপিস’-এর সদস্যা রোজানা ভিলারের কথায়, ‘‘আমাজনের উপর দিয়ে বিমানে ওড়া, এক ভয়ানক অভিজ্ঞতা। হতাশার। শুধু তো আমাজনের জঙ্গলটা পুড়ছে না, যেন একটা সমাধিস্থল। চার দিকে শুধু মৃত্যু, আর মৃত্যু।’’