কুমিল্লায় আরও ৯১ জনের করোনা শনাক্ত

কুমিল্লা বার্তা

কুমিল্লা জেলায় আজ সোমবার আরও ৯১ জনের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে গত ৯৪ দিনে জেলায় সংক্রমণ শনাক্ত হলো ৪ হাজার ৫৬৫ জনের। আজ সুস্থ হয়েছেন আরও ১১২ জন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৫৩৯ জন। আজ মারা যাওয়ার কোনো তথ্য নেই। জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন শনাক্তের মধ্যে নাঙ্গলকোট উপজেলায় ২৬ জন, কুমিল্লা সিটি করপোরেশনে ১৭, সদর দক্ষিণে ১১, চৌদ্দগ্রামে ১১, বুড়িচংয়ে ৮, লাকসামে ৫, বরুড়া ও লালমাইয়ে ৩ জন করে, মনোহরগঞ্জ, মেঘনা ও আদর্শ সদরে ২ জন করে ও হোমনা উপজেলায় ১ জন রয়েছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, কুমিল্লা জেলায় এ পর্যন্ত মোট ২২ হাজার ৪৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। এর মধ্যে আজ সোমবার পর্যন্ত ২১ হাজার ৭৭৯ জনের প্রতিবেদন পাওয়া গেছে। আজ নমুনা পাঠানো হয় ২৪৯টি। আগের ৩২৬টি নমুনার মধ্যে ৯১টি পজিটিভ এসেছে। জেলায় এ পর্যন্ত মারা গেছেন ১২২ জন।

জেলা করোনাবিষয়ক ফোকাল পারসন ও কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন মো. সাহাদাত হোসেন বলেন, ‘কুমিল্লা জেলায় কোভিড–১৯–এ আক্রান্ত রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেবীদ্বার, মুরাদনগর, চান্দিনা উপজেলার পর এখন কুমিল্লা সিটি করপোরেশন ও চৌদ্দগ্রামে হু হু করে রোগী বাড়ছে। স্বাস্থ্যবিধি না মানলে ঈদুল আজহার পর সংক্রমণ আরও বাড়তে পারে। কোরবানির হাট, পশু জবাই, মাংস বণ্টন ও চামড়া বিক্রি ঘিরে সংক্রমণের বিস্তার ঘটতে পারে।’

তিনি বলেন, ‘এখন সতর্ক এবং সতর্ক থাকতে হবে সবাইকে। প্রতিদিন শনাক্তের সংখ্যা গুনি আর মনটা খারাপ হয়। আমাদের সচেতনতা এই মন খারাপ কমাতে পারে।’

জেলা সিভিল সার্জন মো. নিয়াতুজ্জামান বলেন, গত ৯ এপ্রিল কুমিল্লায় প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। গত ৯৪ দিনে শনাক্তের সংখ্যা সাড়ে ৪ হাজার ছাড়াল। সুস্থতাও ৫০ শতাংশের ওপরে।