টি-টোয়েন্টি দলে ভারসাম্য ফিরতে যতদিন সময় লাগবে

খেলা বার্তা

ওয়ানডে ক্রিকেটের দাপুটে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে ম্লান। টেস্টে বিগত বছরগুলোতে সাফল্য থাকলেও পুচকে আফগানিস্তানের কাছে পরাজয় চট্টগ্রাম টেস্টে। বাকি রইল যে টি-টোয়েন্টি, সেখানে টাইগাররা তো বরাবরই নাজুক! আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্রচলনের পর ভাবা হচ্ছিল, এই ফরম্যাটে বুঝি রাজত্বই করবে বাংলাদেশ। তবে বাস্তব চিত্র ঠিক উল্টো। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে বাংলাদেশ দলের পারফরম্যান্স এতটাই নাজুক যে, জয়ের দেখা পেতেই রীতিমত গলদঘর্ম হতে হয় দলকে।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের গত হওয়া দুটি ম্যাচ এরই প্রতিফলন যেন। জিম্বাবুয়ের বিপক্ষে হারের কিনারায় পৌঁছেও জয় পাওয়া গিয়েছিল আফিফ হোসেন ধ্রুবর দুর্দান্ত ব্যাটিংয়ে। আফগানিস্তানের বিপক্ষে দাঁড়াতে পারলেন না কেউই। মোহাম্মদ সাইফউদ্দিন ও সাকিব আল হাসানের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুর পরও টাইগাররা ম্যাচ থেকে ছিটকে পড়ে একটা সময়, বরণ করে নেয় ২৫ রানের বড় পরাজয়।

আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগামী আসর। সেখানে টাইগাররা কতটা ভালো করবে- সাম্প্রতিক কিংবা এই ফরম্যাটের ‘চিরায়ত’ ব্যর্থতা সেই প্রশ্ন তুলছেই। তবে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর দাবি, আগামী ছয় মাসের মধ্যেই একটি মজবুত টি-টোয়েন্টি দল তৈরি করতে পারবেন তারা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমের সাথে আলাপকালে তিনি বলেন, ‘সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। এটা নিয়ে কোচ ও টিম ম্যানেজমেন্টের সাথে একটি পরিকল্পনা করা হয়েছে। ইনশাআল্লাহ্‌, আশা করি আগামী ছয় মাসের মধ্যে টি-টোয়েন্টির একটা স্কোয়াড আমরা দাঁড় করাতে পারব।’